Humrahi

ডায়াবেটিসের জন্য আপনার ঝুঁকি এবং আপনি এটি সম্পর্কে কি করতে পারেন তা জানুন

ডায়াবেটিস সারা বিশ্বে প্রায় 10 জনের মধ্যে 1 জনকে প্রভাবিত করে বলে অনুমান করা হয়। যাহোক, ডায়াবেটিস আক্রান্ত প্রায় 50% লোকেরই নির্ণয় করা যায় না। প্রাথমিকভাবে সনাক্ত করা এবং চিকিৎসা না করা হলে, ডায়াবেটিস গুরুতর এবং সম্ভাব্য জীবন-হুমকির জটিলতার কারণ হতে পারে যেমন দৃষ্টিশক্তি হ্রাস, কার্ডিওভাসকুলার রোগ, কিডনি রোগ, স্নায়ুর ক্ষতি এবং এমনকি গর্ভাবস্থায় জটিলতা।

প্রাথমিক রোগ নির্ণয় এবং সঠিক চিকিৎসা ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে এবং এর জটিলতা দেরি বা প্রতিরোধে সাহায্য করতে পারে। এইভাবে, এই রোগের বিকাশের আপনার ঝুঁকি সম্পর্কে সচেতন হওয়া গুরুত্বপূর্ণ যেন সময়মতো চিকিৎসা নিশ্চিত করা যায়। কিছু ঝুঁকির কারণ স্বাস্থ্যকর জীবনধারা পরিবর্তন করে নিয়ন্ত্রণ করা যেতে পারে যখন কিছু করতে পারে না।

এখানে কিছু প্রধান ডায়াবেটিসের ঝুঁকির কারণ রয়েছে:

পারিবারিক ইতিহাস: আপনার যদি বাবা-মা, ভাই বা বোনের মতো ডায়াবেটিসে রক্তের আত্মীয় থাকে তবে এটি হওয়ার ঝুঁকি উল্লেখযোগ্যভাবে বেড়ে যায়।

বয়স: টাইপ 2 ডায়াবেটিস হওয়ার ঝুঁকি বয়সের সাথে বৃদ্ধি পায়, সাধারণত মধ্যবয়সী প্রাপ্তবয়স্কদের মধ্যে ঘটে।

ওজন: স্থূলতা বা অতিরিক্ত ওজন একটি প্রধান ঝুঁকির কারণ। শরীরের ওজনের 5% থেকে 10% হ্রাস করা ডায়াবেটিস হওয়ার ঝুঁকি উল্লেখযোগ্যভাবে হ্রাস করে।

শারীরিক কার্যকলাপ: শারীরিক নিষ্ক্রিয়তা প্রিডায়াবেটিস এবং টাইপ 2 ডায়াবেটিসের জন্য একটি প্রধান ঝুঁকির কারণ। নিয়মিত শারীরিক কার্যকলাপ উল্লেখযোগ্যভাবে ডায়াবেটিস এবং হৃদরোগের ঝুঁকি কমাতে দেখানো হয়েছে। লক্ষ্য স্থির করা রা হয়েছে:

  • প্রতি সপ্তাহে কমপক্ষে 150 মিনিট মাঝারি-তীব্রতার বায়বীয় শারীরিক কার্যকলাপ;
  • অথবা প্রতি সপ্তাহে 75 মিনিট জোরালো-তীব্রতার বায়বীয় শারীরিক কার্যকলাপ (বা দুটির সংমিশ্রণ);
  • এবং প্রতি সপ্তাহে কমপক্ষে দুই দিন পেশী শক্তিশালী করা।

রক্তচাপ: চিকিৎসা না করা উচ্চ রক্তচাপ কার্ডিওভাসকুলার সিস্টেম এবং কিডনির ক্ষতি করতে পারে। যাদের ডায়াবেটিস এবং উচ্চ রক্তচাপ আছে তাদের 130/80 mm Hg এর কম রক্তচাপ বজায় রাখা উচিত।

ডায়েট: ডায়াবেটিস এবং টাইপ 2 ডায়াবেটিসের জন্য ডায়েট সবচেয়ে গুরুত্বপূর্ণ ঝুঁকির কারণগুলির মধ্যে একটি। চর্বি, ক্যালোরি এবং কোলেস্টেরল সমৃদ্ধ খাবার আপনার ডায়াবেটিসের ঝুঁকি বাড়ায়। উপযুক্ত পরিমাণে এবং নির্দিষ্ট সময়ে পুষ্টিকর খাবার খাওয়া রক্তে শর্করার মাত্রা কাঙ্ক্ষিত সীমার মধ্যে বজায় রাখতে সাহায্য করে। ফল ও শাকসবজি, গোটা শস্য, চামড়াবিহীন মুরগি, মাছ, লেগুম, অ-ক্রান্তীয় উদ্ভিজ্জ তেল এবং লবণহীন বাদাম ও বীজ খান।

ধূমপান: যারা ধূমপান করে না তাদের তুলনায় টাইপ 2 ডায়াবেটিস হওয়ার সম্ভাবনা 30-40% বেশি। ধূমপান করবেন না। আপনাকে ছেড়ে দিতে সাহায্য করার জন্য পরামর্শের জন্য আপনার ডাক্তারের সাথে পরামর্শ করুন।

অ্যালকোহল: অ্যালকোহলের ভারী ব্যবহার আপনার অগ্ন্যাশয় এবং লিভারের ক্ষতি করতে পারে। আপনার অ্যালকোহল গ্রহণ পরিমিত করুন বা সম্পূর্ণরূপে এড়িয়ে চলুন।

মানসিক চাপ এবং সুস্থতা: আমাদের জীবনে স্ট্রেস পরিচালনা করা স্বাস্থ্যকর জীবনযাপনের একটি গুরুত্বপূর্ণ অংশ, শুধুমাত্র ডায়াবেটিস নয় হৃদরোগ এবং অন্যান্য অনেক অবস্থার জন্য। আপনার মানসিক চাপের কারণগুলি চিহ্নিত করার এবং সমাধান করার চেষ্টা করুন। আপনি যে জিনিসগুলি উপভোগ করেন তার জন্য সময় দিন। পর্যাপ্ত ঘুম পেতে চেষ্টা করুন এবং আপনার রুটিনে ব্যায়াম, বিশ্রাম এবং বিশ্রামের সময় অন্তর্ভুক্ত করুন।

ঘুম: টাইপ 2 ডায়াবেটিসে আক্রান্ত ব্যক্তিদের মধ্যে খুব কম বা খুব বেশি ঘুম উচ্চ A1C এর সাথে যুক্ত। নিয়মিত ঘুমের সময়সূচী অনুসরণ করার চেষ্টা করুন যাতে আপনি রাতে সাত থেকে নয় ঘণ্টা ঘুম পান।
আপনার ঝুঁকির কারণগুলি জানা এবং স্বাস্থ্যকর জীবনধারা পরিবর্তন করা টাইপ 2 ডায়াবেটিস এবং এর জটিলতাগুলিকে বিলম্বিত বা প্রতিরোধ করতে সাহায্য করতে পারে।((62,63)